হুমকিতে তালতলীর ‘শুভ সন্ধ্যা’ সৈকত ও বনাঞ্চল

20 Aug 2019 | খালেদ মোশাররফ সোহেল | Pnews24.com 
-------------------------------- 

Photo: PNEWS24.COM

বর্ষা মৌসুমের শুরু থেকে তীব্র ভূমি ক্ষয়ে হুমকির মুখে পড়েছে বরগুনার তালতলী উপজেলার সম্ভাবনাময় ‘শুভ সন্ধ্যা’ সমুদ্র সৈকত। হারিয়ে যাচ্ছে সৈকতের সৌন্দর্য্য বর্ধনকারী ঝাউবন। টানা বৃষ্টি ও জোয়ারের তীব্র স্রোতে সৈকতের কোল ঘেঁষা ঝাউ গাছের নিচ থেকে বালু সরে যাওয়াতে ভেঙে গেছে দুই কিলোমিটার এলাকা। স্থানীয়রা সমুদ্র সৈকতটি রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন। 

জানা গেছে, ২০১৭ সালে সাবেক ইউএনও বদরুদ্দোজা শুভর নাম অনুসারে সৈকতটির নামকরণ করা হয়। এই উপজেলার নলবুনিয়া একায় বিশাল বালুভূমিতে শুভ সন্ধ্যা পিকনিক স্পট নামকরণ করা হয়। এরপর বেশি সময় লাগেনি এটা পর্যটন কেন্দ্রে রূপ নিতে। এখানে প্রতিদিন দেশ বিদেশ থেকে হাজারও পর্যটক আসেন। ইতোমধ্যেই শুরু হয়েছে পর্যটন এলাকার রাস্তা নির্মাণের কাজ। ঝাউ বাগানের ভেতর দিয়ে কিছু দূর হেঁটে গেলেই দেখা যাবে বিশাল বালু ভূমি, যা খুবই দৃষ্টিনন্দন। 

রবিবার (১৮ আগস্ট) শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত ঘুরে দেখা গেছে, সৈকতের প্রতিটি ঝাউ গাছের নিচ থেকে বালু সরে গেছে। সৈকত ঘেঁষা বনাঞ্চলের বিভিন্ন প্রজাতির শত শত গাছ উপড়ে পড়ে আছে। এভাবে ভূমিক্ষয় অব্যাহত থাকলে এ পর্যটন এলাকা দ্রুত বিলুপ্ত হবে। এতে একদিকে যেমন পরিবেশ ভারসাম্যহীন হয়ে পড়বে অপর দিকে পর্যটক শূন্য হয়ে যাবে সৈকতটি। 

তালতলী রেঞ্জের বন কর্মকর্তা নয়ন মিত্র পিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘প্রতি বছরই বর্ষা ও জোয়ারের স্রোতে ভাঙতে ঝাউ বাগান। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কাছে চিঠি দেওয়া হয়েছে। আশা করছি, খুব দ্রুত জিও ব্যাগ দিয়ে এলাকাটি বাঁধাই করা হবে।’